Nov 07 2020

জাতীয় যুব দিবস উপলক্ষ্যে বিওয়াইএলসির ওয়েবিনার

নিজস্বপ্রতিবেদক

জাতীয় যুব দিবস উপলক্ষ্যে বাংলাদেশ ইয়ুথ লিডারশিপ সেন্টারের (বিওয়াইএলসি) উদ্যোগে ওয়েবিনারের আয়োজন করা হয়েছে। মানুষের জন্য ফাউন্ডেশন ও এফসিডিও’র সহযোগিতায় ‘মুজিববর্ষের আহ্বান যুব কর্মসংস্থান’ শীর্ষক ওয়েবিনারটি বিওয়াইএলসি’র সাথে যৌথভাবে আয়োজন করে আইইডি, এফআইভিডিবি, বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি, ঘাসফুল, বিজিএস, ভাফুসড, জেএসকেএস, লিডার্স এবং  ইএসডিও।

এতে প্রধান অতিথির বক্তব্যে সাংসদ ও বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর বলেন, ‘সত্যিকারের শিক্ষা বলতে মানবশিক্ষা, মূল্যবোধের শিক্ষা, নিজেকে জানার শিক্ষা ও জীবন সম্পর্কে চিন্তাভাবনার শিক্ষাকেই বুঝিয়ে থাকে। পারতপক্ষে আমাদের দেশের শিশুরা শিক্ষার প্রাথমিক স্তর থেকেই এ শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে।’

বিশেষ অতিথির বক্তব্যে মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম বলেন, ‘সাহস শব্দটি যুবসমাজের সাথে ওতোপ্রোতো ভাবে জড়িত তাই সমাজে অবিচার ও সমতা নিশ্চিতে দেশের যুবসমাজের এক হয়ে আরো অগ্রণী ভূমিকা পালন করতে হবে।’

মূলত বাংলাদেশের যুব নেতৃত্বের বর্তমান অবস্থা ও তাদের ভবিষ্যতের বিভিন্ন বিষয় নিয়ে আলোকপাত করা উদ্দেশ্যে এই ওয়েবিনারের আয়োজন করা হয়। দেশের বিভিন্ন প্রান্তে দেশ ও সমাজের কল্যাণে কাজ করে যাওয়া যুবসমাজের প্রতিনিধিরা ওয়েবিনারে অংশগ্রহণ ও তাদের কর্মকাণ্ড সম্পর্কে আলোকপাত করেন।

এ সময় বেদে ও সুইপার সমপ্রদায়ের সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর বাচ্চাদের আনুষ্ঠানিক শিক্ষা প্রদানের জন্য ‘অলোকিত শিশু’ নামের একটি তৃণমূল এনজিওর প্রতিষ্ঠাতা মিঠুন দাশ কাব্বো, তৃতীয় লিঙ্গ বা হিজড়া সমপ্রদায়ের জনসংখ্যার জন্য বাংলাদেশ জুড়ে কাজ করা বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির স্বেচ্ছাসেবক রানী চৌধুরী, করোনাভাইরাস সংকটে প্রায় দুই হাজার পরিবারকে খাদ্য সহায়তা প্রদান করা শিক্ষার্থী মো. নাইমুল হাসান শান্ত, ২৪ বারেরও অধিক রক্তদান এবং সিলেটে রক্তদান কার্যক্রম পরিচালনায় ‘রক্তদান ও সমাজকল্যাণ সমিতি’র উদ্যোক্তা রুবেল আহমদ রবি, শেরপুরে ইএসডিও-প্রোমোটিভ প্রকল্পে সংযুক্ত হয়ে কর্মরত সোনিয়া আক্তার, চট্রগ্রামে নারীদের প্রতি সহিংসতা রোধে কর্মরত শাহেদুল আলম চৌধুরী, সাতক্ষীরায় মুন্ডা ও ঋষির মতো প্রান্তিক পর্যায়ের মানুষদের নিয়ে কাজ করা ও দেড় হাজারেরও অধিক যুবককে অনুপ্রাণিত করা মো. মমিনুর রহমান, ‘ডিভাইন হেল্পার্স অব বাংলাদেশ’ সংস্থার সভাপতি সোহাগী আক্তার, ‘ড্রিম আইটি সলিউশন’র প্রতিষ্ঠাতা হাফিজুর রহমান প্রমুখ তাদের কার্যক্রম তুলে ধরেন।

ওয়েবিনার সঞ্চালনা করেন সঞ্চালনা করেন বিওয়াইএলসি’র অপারেশন্স ম্যানেজার আদনীন মৌরিন।